বইয়ের নামঃ     -  জীবন যেখানে যেমন

লেখক             -  আরিফ আজাদ

প্রথম প্রকাশনা   - একুশে বইমেলা ২০২১, 

প্রকাশনা      -সমকালীন প্রকাশনা

বইয়ের ধরণ     -ছোট গল্প

 

ইসলামিক সাহিত্যিক  আরিফ আজাদের কোন লেখা নিয়ে কোনো কথা বলার দরকার নেই। কারণ তার লেখা কতটা সুন্দর ও সাবলীল তার প্রমাণ তিনি দিয়েছেন। তাই লেখক হিসেবে তিনি কেমন এই ক্ষেত্রে তাঁকে নিয়ে কোনো সন্দেহ থাকার কথাই নেই।


"জীবন যেখানে যেমন" বইটির ১৪৬ টি পৃষ্ঠায় সীমাবদ্ধ। বলা বাহুল্য ১৪৬ পৃষ্ঠার বইটি একজন মানুষের হৃদয়ের স্পর্শ করতে পারবে। আর একবার শুরু করলে এই বই আপনাকে নিয়ে যাবে ১৪৬ তম পৃষ্ঠা পর্যন্ত। বাংলার মানুষের দৈনন্দিন জীবনেকে ছোট গল্পাকারে সাজিয়ে তোলার একটা অতুলনীয় নৈপুণ্যের পরিচয় দিয়েছেন লেখক। 

লেখক সর্বমোট ১৪টি ছোট গল্প রচনা করছেন এই বইতে। ভাষাগত দিক এবং চরিত্র সংলাপ সব ছিলো অসাধারণ। গল্পের মাধ্যমে যে মানুষকে ধর্ম বুঝানোর যে অবিশ্বাস্য পরিকল্পনা নিয়ে লেখক বইটি লেখছেন তা একথা প্রশংসাযোগ্য।

গল্পের কথা বলতে, এইটি কোন উপন্যাস নয়। তাই এইখানে কোন কাহিনী বুঝানো যাবে না। তবে আমার সবচেয়ে বেশি পছন্দ হয়েছে "চাওয়া-না চাওয়া" গল্পটি। লেখক সেখানে বুঝিয়েছেন আসলে কণ্যা সন্তান জন্ম দেওয়া অভিশাপ নয়। আর গল্প মায়ের প্রতি ভালোবাসার এক অসাধারণ দৃষ্টান্ত তুলে ধরেছেন। 


লেখক অনেক জায়গায় কোরআন হাদিসের উদ্ধৃতি দিয়েছেন।কিন্তু সেখানে কোন রেফারেন্স দেন নাই। আমার মতে তিনি যদি রেফারেন্স দিতেন আমার মতে ভালো হতো।


সর্বশেষ একটি পড়ার মতো বই "জীবন যেখানে যেমন"। একবার এই বইটি পড়া শুরু করলে, বইটি নিজে আপনাকে পড়াবে। 


বইটির শুভেচ্ছা মূল্যঃ২৩৭ টাকা। 


ছাগলনাইয়া বাসিন্দা আমার থেকে নিতে পারেন। আর যদি কিনতে চান তবুও আমার সাথে যোগাযোগ করতে পারেন। 


কেমন হইছে জানবেন। জাযাকাল্লাহ  খাইরান।